• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শ্রীবরদীতে বৃষ্টি নেই, আমন চাষ নিয়ে দুশ্চিতায় কৃষক

শেরপুরের শ্রীবরদীতে বৃষ্টি নেই, ফসলের মাঠ ফেঁটে চৌচির আমন ধানের চাষ নিয়ে চরম দুশ্চিতায় কৃষক। অনেক কৃষকের চারা বীজতলাতেই নষ্ট হতে বসেছে। তবে কেউ কেউ বাড়তি খরচ করে শ্যালো যন্ত্রের মাধ্যমে সেচ দিয়ে আমনের চারা রোপন করছেন। তাও শেষ রক্ষা হচ্ছে না অনেক কৃষকের। প্রচন্ড রোদে ফেঁটে চৌচির হচ্ছে রোপনকৃত ধান ক্ষেত। আষাঢ়- শ্রাবণ মাসেও বৃষ্টি না হওয়ায় শ্রীবরদী উপজেলার রোপা আমন চাষাবাদে বিরূপ প্রভাব পড়েছে। রোপা আমন চাষাবাদের ভরা মৌসুমেও কৃষকেরা ধানের চারা রোপন করতে পারছেন না। এদিকে প্রখর রোদে বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে।

উপজেলার কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার উপজেলায় আমন ধানের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৮ শত ১২ হেক্টর। কিন্তু এ পর্যন্ত লক্ষ্যমাত্রার প্রায় ২০ শতাংশ আমণ ধান রোপণ করা হয়েছে। বাকী জমি এখনও রোপন করতে পারেনি কৃষক।

গত মঙ্গল ও বুধবার উপজেলার কুরুয়া, কুরুয়া ভাটিপাড়া, জালকাটা, ষাইটকাকড়া, গেরামারা, শিমুলচুড়া, জানকিখিলাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পানি না থাকায় বেশির ভাগ জমিই অনাবাদি হিসেবে পড়ে আছে। বৃষ্টি না হওয়ায় কৃষকদের আমন বীজতলাগুলো প্রখর রোদে নষ্ট হতে বসেছে। এছাড়াও রোপা আমন রোপণকৃত ধান ক্ষেত ফেটে চৌচির হয়েছে। কৃষকরা বলেছেন, সাধারণত আষাঢ় থেকে শুরু করে শ্রাবণ মাস পর্যন্ত আমন ধানের চারা জমিতে রোপণ করা হয়। কিন্তু এবার তেমন বৃষ্টি না হওয়ায় তারা আমন চাষাবাদ নিয়ে দুশ্চিতায় পড়েছেন। মুলত বর্ষাকালে বৃষ্টিতে জমে থাকা পানিতে কৃষকেরা রোপা আমন চাষ করে থাকেন। বীজতলায় তৈরি হওয়া চারা ২০ থেকে ৩০ দিনের মধ্যে জমিতে লাগানো হয়। কিন্তু অনেক কৃষকের চারা বয়স দেড় মাসেও বেশি হয়ে গেছে।

কৃষক কুরুয়া ভাটিপাড়া গ্রামের আবুল কাশেম বলেন, আমি প্রায় ৯০ শতাংশ জমিতে আমন ধান রোপণ করেছি, কিন্তু বৃষ্টি না হওয়ায় আমার ধানের ক্ষেত ফেটে চৌচির হয়ে যাচ্ছে। আমি খুবই দুশ্চিতায় রয়েছি।

জালকাটা গ্রামের কৃষক আলাউদ্দিন বলেন, বৃষ্টি না হওয়ায় আমরা শ্যালো মেশিন এবং মোটর দ্বারা সেচ দিয়ে আমন ধান রোপণ করছি। এতে আমাদের চাষাবাদের খরচ বেড়ে যাচ্ছে। তবুও ফলন কেমন হয় এ নিয়ে চিন্তায় আছি।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাবরিনা আফরিন বলেন, এ পর্যন্ত লক্ষ্যমাত্রার প্রায় ২০ শতাংশ রোপা আমন রোপণ করা হয়েছে। লক্ষ্যমাত্রার বাকীগুলো সেচ দিয়ে লাগানো হচ্ছে। তবে বিদ্যুৎ সমস্যার কারণে লাগানো কিছুটা ব্যাহত হচ্ছে। তবে লক্ষ্যমাত্রা সম্পূর্ণ অর্জিত হবে বলে আমরা আশাবাদি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।